বর্ষাকালের জন্য ফেস এবং আই মেকআপ টিপস

বর্ষাকালের জন্য ফেস এবং আই মেকআপ টিপস



গ্রীষ্মের পর আমরা সকলেই বর্ষাকে একটু তাড়াতাড়ি আসার জন্য আমন্ত্রণ জানাই, আবহাওয়াটিকে একটু শীতল করবার জন্য। কিন্তু আমরা সবাই জানি যে প্রতিটি মুদ্রার দুটি দিক আছে। শীতল আবহাওয়ার পাশাপাশি বর্ষা মৌসুমেও কিন্তু বাতাসে খুব আর্দ্রতা এনে দেয়। যারা মেকআপ করতে ভালোবাসেন তাই এই আবহাওয়া তাদের জন্য ততোটা সুখকর নয়। এই রকম আবহাওয়ার ফলে মেকআপে মুখশ্রী ভীষণ নির্জীব এবং তা দীর্ঘস্থায়ীও থাকে না। তাই আজকে আমরা মেকআপ প্রেমীদের সাহায্য করার জন্য এখানে এসেছি।  কিছু এমন টিপস দেবো যা মেকআপকে করবে প্রানবন্ত এবং দীর্ঘস্থায়ী।

বর্ষা জন্য মুখের মেকআপ টিপস   

১। যত্ন সহকারে মুখ পরিষ্কার করুন 

মেকআপের জন্য প্রস্তুত হওয়ার  প্রাথমিক পদক্ষেপটি হল একটি ভালো ক্লিনজার দিয়ে আপনার মুখের ত্বক খুব ভাল করে পরিষ্কার করে নিন। একটি ভালো ক্লিনজার ত্বকে যেমন খুব ভাল পরিষ্কার করতে সাহায্য করে তেমনি আপনার মুখে যে আর্দ্রতা অনুভূতি লক্ষণ করছেন তাও দূর করে।  এমন কি ক্লিনজার ত্বক থেকে যে কোন ধরনের ময়লা এবং দূষণকেও গভীর থেকে পরিষ্কার করে দেয়।

২। মরা কোষ তুলে ফেলুন

যদি হালকা মেক-আপ করার ব্যাপার থাকে, এই ধাপটি এড়াতে পারেন| কিন্তু যদি খুব ভালোভাবে খুঁটিয়ে মেক-আপ করতে চান, তাহলে ভালো করে আগে ত্বকের মরা কোষ তুলে ফেলুন। এর জন্য ব্যবহার করতে পারেন যেকোন অ্যাপ্রিকট স্ক্রাব বা আপনার ত্বককে সুট করে এমন স্ক্রাব। এর ব্যবহার ত্বককে স্নিগ্ধ ও সুরক্ষিত করে এবং একই সঙ্গে ত্বকের মৃত কোষগুলিকে নির্মূল করে ৷ আপনি যদি বাজারের তৈরি  স্ক্রাব ব্যবহার করতে না চান, তাহলে ঘরে নিজেও বানিয়ে নিতে পারেন।

৩। টোনার অতি আবশ্যক ব্যবহার করুন

আমরা বেশিরভাগই এই ধাপটি এড়িয়ে যাই। বর্ষাকালের এই স্টেপটি এড়িয়ে যাওয়া মানেই বোকামি। যদিও সারা বছরই ত্বকে টোনার ব্যবহার করা খুব জরুরি। ত্বকে যদি কোনও অবশিষ্ট অবাঞ্ছিত ময়লা লেগে থাকে, টোনার তা দূর করতে সাহায্য করে। টোনার একই সঙ্গে আপনার ত্বকের ছিদ্রগুলি বন্ধ করে দিয়ে ধুলোবালির প্রবেশ নিষিদ্ধ করে এবং আপনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে। তবে কেনার আগে দেখে নেবেন যে এটি যেন অ্যালকোহল-মুক্ত এবং অ্যাসট্রিনজেন্ট হিসেবে কাজ করে। ঘরে তৈরি টোনারও এই ক্ষেত্রে ব্যবহার করতে পারে।


৪। সিরামের ব্যবহার

মেকআপের আগে ত্বক প্রস্তুত করার জন্য সিরামের ব্যবহার হল একটি গুরুত্বপূর্ন স্টেপ এটি ত্বকের জন্য উপযোগী জাদু-টোটকা। ময়েশ্চরাইজ়ার ব্যবহারের আগে সিরাম ব্যবহার করলে তা ত্বকে বাড়তি ভিটামিন আর খনিজ পদার্থ সরবরাহ করে। যা আপনার ত্বককে রাখে আর্দ্র আর উজ্জ্বল। আর যার ফলে ত্বকে মেকআপের অনেক সুন্দর দেখায়।

৫। জেল ক্রিম ময়েশ্চরাইজ়েশন

খেয়াল রাখবেন, মেকআপের আগে যে ময়েশ্চরাইজ়ার ব্যবহার করছেন, তা যেন আপনার ত্বককে তেলতেলে বা চটচটে করে না দেয়। এটি যেন আপনার মেকআপের পক্ষে উপযোগী সেরা ‘বেস’ হিসেবে কাজ করে। আর সেই কারণেই জেল-বেসড ময়েশ্চরাইজ়ার মেকআপের ঠিক আগে ব্যবহার করতে হয়। এটি ত্বকে মেকআপ বসাতে খুব সহায়তা করে।

৬। প্রাইমারের ব্যবহার

মেকআপ ব্যবহারের আগে চাই প্রাইমার, কারণ এটি আপনার ত্বকে তেলের ভাব নিয়ন্ত্রণে রাখে আর আপনার মেকআপ হয় যথাযথ আর দীর্ঘস্থায়ী।

৭। ভারি ফাউন্ডেশন নয়

বর্ষাকালে ভারি ফাউন্ডেশন এড়িয়ে চলুন। ব্যবহার করুন হালকা ধরনের ফাউন্ডেশন। এই সময় ভারি ফাউন্ডেশন ব্যবহার ত্বকের উপর একটি ভারি আস্তরণের মতো অনুভূত হয় এবং মুখের ত্বক চটচটে দেখায়। তাই ভারি ফাউন্ডেশন এই ঋতুতে ব্যবহার না করাই শ্রেয়।

৮। বিবি ক্রিম সেরা

হ্যাঁ! এটা সত্যি এই আবহাওয়াতে বিবি ক্রিমগুলি ভাল কাজ করে এবং এটি একটি সুপার টাইম সেভার হিসাবেও কাজ করে। BB creams মুখের উপর মাঝারি কভারেজ দেয় বলে খুব হালকা অনুভূত হয় এবং এটি ত্বকে খুব সহজে মিশে যায়।   বিবি ক্রিম ফাউন্ডেশনের মতো এতো ভারি হয় না তাই এটি মুখের উপর চটচটেও লাগবে না।


৯। কম্প্যাক্ট অবশ্যই

আলগা গুঁড়া পাউডারের পরিবর্তে কম্প্যাক্ট ব্যবহার করুন এবং এটি সঙ্গেও কেরি করতে পারেন।  যখনই প্রয়োজন পরবে জাস্ট মুখে একটু ডাব ডাব করে হালকা হাতে বুলিয়ে নিন। এতে ঘামও হবে না এবং আপনি একটি ম্যাট ফিনিস লুকও পেয়ে যাবেন।

বর্ষা জন্য চোখের মেকআপ টিপস   



এ সময় চোখের মেকআপ যত সিম্পল রাখা যায় ততোই ভালো। তবে যে বিশেষ বিশেষ বিষয়গুলি মাথায় রাখতে হবে তা হল,

১। কাজল, মাশকারা ও আইলাইনার অবশ্যই জলরোধক অর্থাৎ ওয়াটার প্রুফ   হতে হবে। 
২। এই সময় চোখে ওপরের অংশে আইলাইনার এবং নিচের অংশে কাজল দেখতে খুব ভাল লাগে। যদি আপনার কাছে জেল বেস কাজল থাকে তাহলে ব্যবহার করতে পারেন।
৩। আপনার যদি আইশ্যাডো ব্যবহার করতে ভালো লাগে তাহলে বলবো, সেটি যেন ক্রিম আইশ্যাডো হয়। পাউডার বা তরল আইশ্যাডো ব্যবহার করা উচিত নয়। তাতে বৃষ্টিতে ভিজে সমস্ত সাজই নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।’

খুব  সিম্পল এই টিপসটি অনুসরণ করুন  আর নিজেকে এই বর্ষা আরও বেশি সুন্দর করে প্রকাশ করুন। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য