বাড়িতেই স্যালোর তরতাজা বডি স্পা



আজকাল শরীর এবং সৌন্দর্য সচেতন তো প্রায় সকলেই।অবশ্য অত্যাধিক পলিউশন আর স্ট্রেসের থেকে বাঁচতে সচেতন না হয়ে উপায়? স্পা বাড়ন্ত ভিড় তো দেয় সেই সচেতনতারই প্রমাণ! তবে ব্যয় বহুল আর সময় সাপেক্ষ দুটোই হওয়ার দরুন স্যালোতে গিয়ে স্পা নেওয়ার সাধ থাকলেও সাধ্য হয়ে ওঠেনা আমাদের বেশিরভাগেরই। তবে তাই বলেই যে স্পাএর আরাম এবং উপকার থেকে বঞ্চিত থাকতে হবে এমনটা কিন্তু একেবারেই নয়। আমাদের হাতে রয়েছে কিছু সহজ আর ঘরোয়া টিপসসপ্তাহে একটা দিন বা মাসে কমপক্ষে দিন এই স্পা বাড়িতেই ট্রাই করে দেখুন। স্যালোর থেকে কোনও অংশে কম গ্লো বা আরাম পাবেন না! তার জন্য মেনে চলতে হবে বডি পলিশিং,বডি ম্যাসাজ আর বডি প্যাক ব্যবহারের মত কয়েকটি সহজ অথচ প্রফেশনাল স্টেপস

বডি পলিশিং   

পড়ুন - ৫ টি কার্যকর বডি পলিশিং রেসিপি

বডি ম্যাসাজ  

বডি স্ক্রাবিংএর মাধ্যমে ত্বকের উপরিভাগের মরা কোষ এবং কালি তুলে এবার পালা বডিটা একটু নারিশ করার।আর তার জন্য দরকার একটা রিলাক্সিং বডি ম্যাসাজেরএর জন্য আপনার স্কিন টাইপ অনুযায়ী পছন্দ মত যেকোনো রেগুলার বডি ম্যাসাজ অয়েল ব্যাবহার করতে পারেন। ১৫ থেকে ২০ মিলিগ্রাম অয়েলের সঙ্গে মিশিয়ে নিন দু-তিন ফোঁটা ল্যাভেন্ডার অয়েল/স্যান্ডেলউড অয়েল/জেরানিয়াম কিম্বা জ্যাসমিনএর মত অ্যারোমেটিক তেল আর কয়েক ফোঁটা গোলাপজল।এরপর হাল্কা মিউজিক চালিয়ে উপভোগ করুন ১৫ মিনিটের রিলাক্সিং সেলফ বডি মাসাজ।আলতো হাতে স্কিনটাকে নীচ থেকে উপরের দিকে ম্যাসাজ করবেন কখনোই উপর থেকে নীচের দিকে যেমন তেমন ভাবে ম্যাসাজ করবেন না।এতে কিন্ত চামড়া ঝুলে যেতে পারে।
বডি প্যাক    

মিনিট পনেরোর ম্যাসাজের পর ঈষদুষ্ণ জলে ভাল করে গা ধুয়ে ফেলুন।তারপর ব্যাবহার করুন এর মধ্যে যেকোনো একধরনের হোম মেড বডি প্যাক।
.মুশুর ডাল বাটা,আলোভেরা জেল,পাতি লেবুর রস,টক দই আর সামান্য হলুদ পাউডার মিশিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন সারা শরীরে।এতে ত্বকের চাকচিক্য বেড়ে বাড়তি ফর্সাভাব আসবে।
.অ্যামন্ড বাটা,কাঁচা দুধ আর গোলাপ জল একসঙ্গে মিশিয়ে রেখে দিন ১৫ মিনিটবডি পলিশিং এবং ম্যাসাজের পর সপ্তাহে একদিন এই প্যাক ব্যাবহার করলে ত্বকের টানটান ভাব বজায় থাকবে আর ত্বক হয়ে উঠবে মখমলে কোমল।
.কয়েক চা চামচ কোকো পাউডারের সঙ্গে ২ চামচ মধু ৩ চামচ ওটস পাউডার আর এক চামচ ভারি কোনও ক্রিম মিশিয়ে রেখে দিন ২০ থেকে ২৫ মিনিটের মত।এই প্যাক স্কিনকে নিমেশে করে তুলবে সিল্কি সফট।         

রিলাক্সিং বাথ
ঈষদুষ্ণ জলে ভাল মত স্নান করে নিজেকে করে তুলুন তরতাজা।স্নানের শেষে হাল্কা কোনও বডি লোশন মেখে নিলেই আপনার বডি স্পা কমপ্লিট!
  

যদি আপনার এই লেখাটি পছন্দ হয়ে থাকে, তাহলে নীচের সোশাল মিডিয়া বোতামগুলির মাধ্যমে  বন্ধুদের এবং পরিবারের সাথে এটি সেয়ার করে নিন।