ব্রণ অ্যাকনে থেকে মুক্তির উপায়


ব্রণ অ্যাকনে থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় নিয়মিত ত্বক পরিষ্কার রাখা। খুব বেশি ব্রনের উপদ্রব থাকলে তো খাওয়া দাওয়ার দিকেও নজর দেওয়া জরুরি। যদিও বলা হয়, টিনএজ-এর প্রবলেম নাকি ব্রণ হওয়া, কিন্তু না যে কোনও বয়সেই আমরা এই সমস্যার সম্মুখীন হতে পারি। আর এই সমস্যা গ্রীষ্মকালে অনেকটাই বেড়ে যায়।

কেন ব্রণের সমস্যা দেখা দেয়

বেশির ভাগ সময় ত্বক অপরিচ্ছন্ন রাখার কারনে ব্রণের সমস্যা দেখা দেয়। প্রসাধন সামগ্রীর বেশি ব্যবহারের ফলে অনেক সময় এই সমস্যা দেখা দিয়ে পারে। পেট পরিষ্কার না রাখা, খুসকি, বদহজম থেকে অনেক সময় ব্রনের সমস্যা দেখা দেয়।

ব্রণ, অ্যাকনে, হোয়াইট হেডস, ব্ল্যাক হেডস থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া প্যাক আজকের পোস্টে আপনাদের সঙ্গে সেয়ার করছি।

প্যাক ১
১ চামচ করে চন্দনের গুঁড়ো, মুলতানি মাটি, নিমপাতা বাটা, গোলাপ জলের সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ব্রনের উপর লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা বাদে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন।

প্যাক ২
১ চামচ তুলসি পাতা বাটা, ১ চামচ গাঁদা ফুল ও পাতা বাটা, ১ চামচ বার্লি, ১ চামচ চন্দনবাটা, ১ চামচ লবঙ্গের গুঁড়ো গোলাপ জলের সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ব্রণের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাকটি ব্যবহার করলে ব্রণ ও তার দাগ কমবে।

প্যাক ৩
লাউ-এর মাঝ খানের অংশ ঘষে তার রস বের করে নিন। এর সঙ্গে মুলতানি মাটি, আটার ভূষি, আলুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা বাদে মুখ ধুয়ে ফেলুন।

প্যাক ৪
১ চামচ পোস্ত বাটা, ১ চামচ চালের গুঁড়ো, ১ চামচ মুসুরি ডালের গুঁড়ো, ১/২ চামচ চন্দনের গুঁড়ো, ১/২ চামচ মুলতানি মাটি, ২ চামচ মেথি বাটা, গোলাপ জলের সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ব্রনের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে আলতো করে ঘষে প্যাক তুলে ফেলুন। শেষে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

প্যাক ৫
২ চামচ তুলসি পাতা বাটা, ২ চামচ নিমপাতা বাটা, ১ চামচ মুলতানি মাটী, ২ চামচ আতপ চালের গুঁড়ো গোলাপ জলের সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। প্রায় ২০ মিনিট পর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

প্যাক ৬
১ চামচ ধনে পাতার রস, ২ চামচ বার্লি পাউডার, ১ চামচ ময়দা গোলাপ জলের সঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন।




আজকের পোস্টটি কেমন লাগলো অবশ্যই জানাবেন। আপনাদেরও যদি কোন সাজেশন বা কোন লেখা পাঠানোর ইচ্ছা থাকে তবে অবশ্যই মেইল করুন। আর একটা কথা পোস্টটি সেয়ার করতে ভুলবেন না।

আপনি আপনার মতামত Facebook এও দিতে পারেন।