কী ভাবে তৈরি করবেন ঘরোয়া স্ক্রাবার


আমাদের ত্বক একটি স্বাভাবিক নিয়ম হল যে ত্বকের মৃত কোষগুলি নিজে থেকেই ঝরে যায় এবং নতুন কোষের প্রতিস্থাপন হয়। একটি ধারাবাহিক প্রক্রিয়ায় কখনও কখনও পুরানো মৃত কোষ সরে যাওয়ার পরেও ত্বকের উপরের স্তরটি অমসৃন দেখায়। ত্বকের উজ্জ্বল্য ও তারুন্যকে ফিরে পাওয়ার জন্য অমসৃন ত্বকে অপসারণ করা প্রয়োজন হয়।

পরিষ্কার,সুস্থ ও উজ্জ্বল ত্বকের জন্য অতি আবশ্যিক কিছু স্টেপ অনুসরণ করা একান্ত প্রয়োজন। যেমন
স্টেপ ১, ক্লিনজিং
স্টেপ ২,  স্ক্রাবিং
স্টেপ ৩, টোনিং এবং
স্টেপ ৪, ময়শ্চারাইজিং
আপনি যদি দীপ্ত সুন্দর ত্বকের অভিলাষী, তাহলে তো অবশ্যই এই চারটি স্টেপ অনুসরণ করুন। আপনি নিশ্চই সুন্দর ত্বকের অধিকারী হতে পারবেন।
সুন্দর ত্বকের গোপন চাবিকাঠি কিন্তু লুকিয়ে থাকে স্ক্রাবিং এর মধ্যে। এটি সহজেই ত্বকের মৃত কোষ অপসারণের সাহায্য করে
বাজারে চলতি বিভিন্ন ধরনের ও দামের স্ক্রাবার পাওয়া যায়। কোনটাই খারাপ নয়। তবে ঘরে তৈরি যে কোন জিনিসের গুণই আলাদা। বারতি খরচ না করে, ঘরে রাখা সামগ্রির দিয়েই তৈরি করা যায় কিছু অত্যন্ত কার্যকর এবং সহজ স্ক্রাবার।

মুখের মৃত কোষগুলিকে দূর করতে স্ক্রাবার সপ্তাহে দুইবার বা তিনবার ব্যবহার করা উচিত এতে ত্বকের পুনর্যৌবন এবং রক্তসংবহন বৃদ্ধি পায়। ফলে ত্বক হয়ে উঠে উজ্জ্বল ও তরতাজা।

ঘরোয়া  স্ক্রাবার তেরির পদ্ধতি

মধু দিয়ে তৈরি স্ক্রাবার : একটি বাটি মধ্যে লেবুর রস ১/২ চা চামচের সঙ্গে মধু চামচ মেশান ঠাণ্ডা জল দিয়ে আপনার মুখ ধুয়ে পরিষ্কার করে নিন। এবার মিনিটের জন্য মিশ্রণটি আপনার মুখে ঘষুন এবং ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন ও পরে একটা পরিষ্কার তোয়ালে দিয়ে মিখ শুকিয়ে নিন। এটি মলিন ত্বকের জন্য একটি আদর্শ স্ক্রাবার। আবার মধুর সঙ্গে ব্রাউন সুগার মিশিয়েও  স্ক্রাবার তৈরি করতে পারেন। ব্রাউন সুগার এর পরিবর্তে সাধারন চিনিও ব্যবহার করা যেতে পারে।

অলিভ তেল ও সামুদ্রিক লবণ দিয়ে তৈরি স্ক্রাবার : একটি ছোট পাত্রের মধ্যে ১/২ চা চামচের মতো সামুদ্রিক লবণ সঙ্গে চা চামচ মেশান অলিভ তেল মেশান। মিনিটের জন্য আপনার মুখে মিশ্রণটি ঘষুন। তারপর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন ফলাফল? আয়নাতে নিজেই দেখুন না! অসাধারণ! আপনি নিজেই দেখতে পাবেন আপনার মুখের উজ্জ্বলতা অলিভ তেল আপনার ত্বককে পুষ্টি জোগাতে সাহায্য করে।

শসা দিয়ে তৈরি স্ক্রাবার : একটি মাঝারি আকারের শশার সঙ্গে চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং এতে বাদাম তেল চামচ ও চা চামচ গমের বীজ অল্প গুঁড়ো করে মেশান। ৫ মিনিটের জন্য এই পেস্টটি দিয়ে আপনি স্ক্রাবিং করুন।  জল দিয়ে ধুয়ে তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। তফাৎটা আপনি নিজেই বুঝতে পারবেন।
পেঁপে দিয়ে তৈরি স্ক্রাবার : এক টুকরা পেঁপের সঙ্গে  ১/২ চা চামচের ব্রাউন সুগার মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং কয়েক মিনিটের জন্য আপনার মুখে ঘষুন। এই স্ক্রাবারটি আপনাকে তাজা অনুভূতি করাবে।

ব্যাস,আর কি! দেরী না করে ঝটপট  তৈরি করে ফেলুন আপনার যে কোন একটি মন পসন্দ স্ক্রাবার। চমক দিয়ে দিন কাছের মানুষটিকে।