মরসুমি ফল দিয়ে ত্বকের যত্ন


শীতে ত্বক খুব  শুষ্ক হয়ে পরে। তাই শীতে ত্বকের একটু বেশি যত্ন প্রয়োজন। তবে শুধুমাত্র বাজারচলতি ময়শ্চারাইজ়ারের উপর নির্ভর না করে, শীতের নানারকম ফলের দিকেও কিন্তু একটু নজর রাখতে পারি। কারণ, শীতের বাজারে নানা রঙের ফল আর সব্জির পসরা। এই মরসুমি ফলের কিন্তু আরও একটা সিক্রেট আছে, খুব সহজেই এই ফল দিয়ে বানিয়ে ফেলা যায় দুর্দান্ত সব ফেসপ্যাক। সেরকমই কয়েকটা হিট টিপ্স রইল আপনাদের জন্য।

স্ক্রাবিংক্লেনজ়িং ও টোনিং-এ কমলালেবু
কমলালেবু ছাড়া শীতকাল যেন ভাবাই যায় না। আর শীতে ত্বকের যত্ন নিতেও কমলালেবু একদম সুপারহিট। উজ্জ্বল ত্বক পেতে চাইলে প্রথমেই, কমলালেবুর খোসা কয়েকদিন ধরে রোদে শুকিয়ে নিন। সারা বছরই কিন্তু কমলালেবুর শুকনো খোসা ব্যবহার করা যায়। এবার এই শুকনো খোসা ভালভাবে গুঁড়ো করে ফেলতে হবে। এই গুঁড়ো দুধ অথবা মধুর সঙ্গে মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা নিয়ে সারা মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে ক্লকওয়াইজ় স্ক্রাব করুন। এতে মৃতকোষের সমস্যা সহজেই দূর হবে এবং মিশ্রণটি স্ক্রাবিংয়ের পাশাপাশি ক্লেনজ়িংয়ের কাজও করে। এরপর একটা বাটিতে চার-পাঁচটা কমলালেবুর কোয়া রস করে নিন। একটা তুলোয় ভিজিয়ে সেই রস হালকা হাতে সারা মুখে লাগিয়ে নিন। নিজেই নিজের তফাত বুঝতে পারবেন।

অ্যাপল ফেস মাস্ক

একটা ছোট আপেল নিয়ে তার পেস্ট বানিয়ে ফেলুন। এর সঙ্গে একচামচ মধু ভাল করে মিশিয়ে নিন। তৈলাক্ত ত্বক হলে মধুর পরিমাণ হবে হাফচামচ। এবার আলতো করে সারা মুখে, গলায় এবং ঘাড়ে মিশ্রণটি ভাল করে লাগান। ১০মিনিট প্যাক লাগিয়ে রেখে দিতে হবে। তারপর হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এই আপেল ফেসমাস্ক ত্বকের জন্য খুব উপকারী। কারণ, এর অন্তর্গত অ্যাস্ট্রিনজেন্ট ত্বক আর্দ্র এবং নরম রাখে।
বেদানার জাদু
বেদানার রসও ত্বকের জন্য দারুণ উপকারী। শুষ্কতা দূর তো করেই, পাশাপাশি কালো দাগ, স্কিন পোরস এবং ফাইন লাইনসের সমস্যাতেও খুব ভাল কাজ দেয়। তাই উজ্জ্বল আর কোমল ত্বক পেতে একমুঠো বেদানার দানা বেটে নিয়ে এর সঙ্গে চার-পাঁচটি আমন্ড বাটা অথবা দেড়চামচ আমন্ড পাউডার এবং দু’চামচ মিল্ক পাউডার নিয়ে ভালভাবে মেশান। মিশ্রণ বেশি শুকনো মনে হলে, এক চামচ দুধ মিশিয়ে নেওয়া যেতে পারে। এবার মিশ্রণটি নিয়ে নীচ থেকে উপরে সার্কুলারভাবে সারা মুখে লাগান। অল্প শুকিয়ে এলে প্রথমে দুধ দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। তারপর জল দিয়ে হালকাভাবে মুখ ধুয়ে নিন। সব হয়ে গেলে নরম টাওয়েল দিয়ে আস্তে-আস্তে মুখ মুছে ফেলুন। আপনার ত্বক উজ্জ্বলতা ফিরে পাবে। সংবেদনশীল ত্বকের ক্ষেত্রে এই প্যাকের তুলনা হয় না।

শুধু ফ্রুটপ্যাক লাগালেই কিন্তু চলবে নাশীতে ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে প্রচুর পরিমাণে ফল ও জলও খেতে হবে                                          
                                  take care
Follow Me on PinterestFacebook এর আমাদের সঙ্গে থাকুন।