টিনেজদের ত্বকের ৫ টি সমস্যার ঘরোয়া সমাধান


টিনেজ বা বয়ঃসন্ধি কাল থাকে উদ্বেগে ভরা। এই সময়ে শারীরিক পরিবর্তনের পাশাপাশি, এক বিরাট পরিবর্তন আসে কিশোর-কিশোরীদের মন জগতে। আর অবশ্যই এই পরিবর্তনের প্রকাশ ঘটে ত্বকের উপরে। জীবনের এই পর্যায়ে ত্বক নিয়ে মেয়েদের এমনকি ছেলেদেরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। হরমোনের পরিবর্তনের ফলে ব্রণের সমস্যা একটি কমন সমস্যা এই বয়সের। চুলে খুসকি, ত্বকে রোদে পোড়া দাগ, অনুজ্জ্বল ত্বক ইত্যাদি। এই ধরনের সমস্যা এই বয়সের একটা সাধারন লক্ষণ। আজ এমনই কয়েকটি সমস্যার ঘরোয়া সমাধান টিনেজারদের সঙ্গে সেয়ার করছি।

১।  ব্রণ:

সেবাসিয়াস গ্রন্থি সেবাম নামে একপ্রকার তৈলাক্ত পদার্থ নিঃসরণ করে যা ত্বককে মসৃণ রাখে কোনো কারণে সেবাসিয়াস গ্রন্থির নালির মুখ বন্ধ হয়ে গেলে সেবাম নিঃসরণের বাধার সৃষ্টি হয় এবং তা ভেতরে জমে ফুলে উঠে যা ব্রণ (acne) নামে পরিচিত এর উপর জীবাণু সংক্রমণ ঘটলে পুঁজ তৈরি হয় বাইরে থেকে এদের ছোট দেখালেও এরা বেশ গভীর হতে পারে এজন্য ব্রণে সংক্রমণ সেরে গেলেও মুখে দাগ থেকে যেতে পারে এই সময়ে এই ব্রণ দূর করার একটি খুব সহজ উপায় হল চা গাছের তেলের ব্যবহার করা (tea tree oil ) চা গাছের তেল যেকোন প্রসাদনীর দোকানে কিনতে পাওয়া যায়। অথবা আজকাল খুব ভালো ভালো ব্যান্ডের tea tree oil  online shopping portal গুলিতেও পাওয়া যাচ্ছে। এই তেলটির ব্যবহার খুব সহজ। ২ থেকে ফোঁটা তেল রোজকার ব্যবহার করা ময়েশ্চারাইজার সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারো। চা গাছের তেল সরাসরি ত্বকে লাগাতে নেই। সরাসরি লাগালে একটু জ্বালা অনুভূত হয়। এছাড়াও মুখে ব্যবহারের জন্য যে পন্য ব্যবহার করছো, তা যেন চা গাছের তেল যুক্ত হয়। এই তেল ত্বককে জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে।  
  
২।  তৈলাক্ত ত্বকের সমস্যা:

তৈলাক্ত ত্বকে ব্রণ হবে, এমন  ভাবার কোন কারন নেই। এমনও অনেকে আছে যাদের ত্বক অনেক তৈলাক্ত কিন্তু ব্রণের কোন সমস্যা নেই। ত্বকের অতিরিক্ত তেল ভাব দূর করতে হলে, প্রতিদিন রাতে চন্দন বেঁটে মুখে লাগিয়ে রাখো। চন্দন বাঁটার সময় জল এর পরিবর্তে গোলাপ জল ব্যবহার করো। সকালে জল দিয়ে পরিষ্কার করার পরিবর্তে চন্দন ঝেড়ে ফেলে দিও। এছাড়াও সপ্তাহে ৩ দিন মুলতানি মাটি, হলুদ গুঁড়ো, গোলাপ জল দিয়ে মিশিয়ে, পেস্টটি ১৫ মিনিটের জন্য লাগিয়ে রাখতে পারো।

৩। খুসকি:

যাদের চুলে খুসকি আছে তাদের কিন্তু ত্বকের সমস্যা দেখা গেছে (তবে সবার ক্ষেত্রে নাও হতে পারে)। বিশেষ করে কপালের ত্বকে কালো কালো দাগ বা ছোট ছোট দানার মতো ফুসকুড়ি। খুসকি তৈলাক্ত বা শুষ্ক ত্বক হতে পারে। তাই ত্বকের এই সমস্যা দূর করতে হলে প্রথমেই খুশকি তাড়াতে হবে। প্রতিবার শ্যাম্পু করার আগে নারকেল তেলের সঙ্গে জোজবা (jojoba) তেল মিশিয়ে নিয়ে, মাথার তালুতে মাসাজ করতে হবে। এছাড়াও সমপরিমাণে ভিনিগার ও জল মিশিয়ে নিয়ে মিশ্রণটি চুলের গোঁড়ায় লাগিয়ে রাখতে হবে ২০ মিনিটের মতো। খুসকি দূর করতে চা গাছের তেলও খুব ভালো কাজ করে। ভেষজ শ্যাম্পুর সঙ্গে ১০ থেকে ১২ ফোঁটা চা গাছে তেল মিশিয়ে একদিন অন্তর অন্তর শ্যাম্পু করলে, খুব তাড়াতাড়ি খুসকি দূর হবে।

Read More -  চুলের সমস্যা দূর করতে কারিপাতা তেল
চুলের তেলতেলে ভাব দূর করার সহজ টিপস
ঘরোয়া পদ্ধতিতে চুল স্ট্রেইট কি করে করবেন ?
Frizzy/ড্রাই হেয়ারের কন্ডিশনার
নতুন চুল গজানোর ৫ টি টিপ্স

৪। অনুজ্জ্বল গায়ের রং:

এই বয়সে গায়ের রং অনুজ্জ্বল দেখানোর একটাই কারন হচ্ছে, টিচারের বাড়ি, স্কুলে যাওয়ার জন্য সূর্য এক্সপোজার সরাসরি ত্বককে উপরে পরে। তাছাড়া পড়াশুনার তো টেনশন আছেই। এর ফলে ত্বক নির্তেজ, শুষ্ক, কালো দেখায়। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে হলে কমলার খোসার গুঁড়োর সঙ্গে টক দই  মিশিয়ে নিয়মিত ত্বকে লাগাতে হবে। আরেকটি সমাধান হচ্ছে টমেটো ও টক দই এর পেস্ট। এই পেস্টগুলি ২৫ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখা যাবে।

Read More - ত্বকের রঙ উজ্জ্বল করতে কাঁচা পেঁপে ব্যবহার করুন
ইনস্ট্যান্ট ফর্সা ত্বক পেতে ঘরোয়া ফ্রুট ফেসমাস্ক রেসিপি

৫। রোদে পোড়া দাগ:

রোদে পোড়া দাগ দূর করার সব থেকে ভালো উপায় হল লেবু ব্যবহার করা। লেবুতে উপস্থিত সাইট্রিক এসিড ত্বকের যে কোন প্রকারের কালো দাগ দূর করতে সাহায্য করে। লেবু ত্বকের মৃত কোষ দূর করে ত্বককে নরম করে তোলে। তবে একটি কথা মনে রাখবে, লেবু লাগানোর পরে রোদে বের হবে না। এতে ত্বক আগের চাইতে আরও বেশি কালো দেখাবে। আর যাদের সংবেদনশীল ত্বক তারা লেবু রসের সঙ্গে জল বা গোলাপ জল মিশিয়ে লাগাতে পারো। এতে চুলকানি, জ্বালাভাব বা ত্বক লাল হবে না।
শেষে একটা কথাই বলবো, স্কিনের সব সমস্যাই দূর হবে যদি পর্যপ্ত পরিমাণে জল রোজ পান করে থাকো। 
টিপসগুলি ভালো লাগলে লাইক ও শেয়ার করুন !
Read More -
৫ ধরনের ত্বকের জন্য প্রাকৃতিক টোনার রেসিপি
শুষ্ক ত্বকের জন্য ঘরে তৈরি ময়েশ্চারাইজার
ব্রনের কালো দাগ থেকে মুক্তির উপায়
শরীরের বিভিন্ন অংশের কালো দাগ দূর করার ঘরোয়া টোটকা
মুখের কালো দাগ দূর করার একটি সম্পূর্ণ রুটিন
হাতের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ঘরে তৈরি স্ক্রাবার
ব্রণ থাকলে ত্বকের যত্ন কিভাবে নেবেন?

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য