ঘাড়ের কালো দাগ দূর করারা সহজ উপায়



আমরা যেভাবে আমাদের মুখের ত্বকের যত্ন নেই, সেভাবে কিন্তু ঘাড়ের অংশটির যত্ন নেই না। ঘাড়ের অংশটি একেবারে অবহেলিত থেকে যায়। ফলে ধীরে ধীরে ঘাড়ে বিচ্ছিরি কালো দাগ, বলিরেখা ও নানা সমস্যা দেখা দেয়। সুন্দর মুখের সঙ্গে বেমানান কালো দাগযুক্ত ঘাড় কিন্তু আপনার ইম্প্রেশন নষ্ট করে দিতে পারে। তাই মুখের ত্বকের যত্নের পাশাপাশি ঘাড়ের ত্বকের সমান যত্ন নেওয়া প্রয়োজন।
ঘরে বসেই ঘাড়ের এই বিচ্ছিরি কালো দাগ তুলে ফেলার জন্যে আছে চমৎকার কিছু উপায়। একবার দেখে নেই।



আইস কিউব ট্রিটমেন্ট –

আইস কিউব ট্রিটমেন্ট আমি কলেজ টাইম থেকে ফলো করে আসছি। আপনারা অন্য কোন নামও দিতে পারেন। এই জন্য প্রয়োজন – একটা গোটা লেবুর রস, ৫ থেকে ৬ চামচ অ্যালোভেরা বা ঘৃতকুমারীর রস, ২ টো আলু কুচি কুচি করে কাঁটা, মাঝারি মাপের শসা কুচিকুচি করে কাঁটা ও ৩ চামচ গোলাপ জল।

এই সমস্ত উপাদান একটি মিক্সিতে নিয়ে ভালো করে প্রথমে ৩০ সেকেন্ড ব্লেন্ড করে নিতে হবে। তারপর ছাঁকনিতে ছেঁকে মিশ্রণটি ছেঁকে নিতে হবে। যে তরল টি তৈরি হল সেটি আইস কিউবে রেখে দিন। বরফ জমে গেলে রোজ সেই আইস কিউব ঘাড়ের কালো দাগের উপর লাগান। দেখবেন কালো দাগ হালকা হয়ে যাবে।

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর রস যে কোনো দাগ হালকা করেতে সাহায্য করে। আলুতে আছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। তাই আলুর রস কালো দাগ দূর করতে ভূমিকা রাখে। শসার রস কালো দাগ দূর করতে বেশ কার্যকরী। শসার রস ত্বকের হারানো রঙ ফিরে পেতে সহায়তা করে। শসার রস ত্বকের মরা কোষ দূর করে ত্বককে করে তোলে উজ্জ্বল ও সুন্দর। লেবুর রসে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। যা যে কোন কালো দাগ হালকা করতে সাহায্য করে।

এছাড়াও আরও যা করতে পারেন অলিভ তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপস্যুল মিশিয়ে (ক্যাপস্যুলের ভেতরের তরলটি মেশাতে হবে) রোজ রাতে ঘাড়ের কালো স্থানে মাসাজ করে নিন।
হাইড্রোজেন পারক্সাইডও ব্যবহার করতে পারেন কালো দাগ দূর করার জন্য। হাইড্রোজেন পারক্সাইড আপনি বাজারে যে সব দোকানে বিউটি প্রডাক্ট বিক্রি হয় সে সব দোকানে পেয়ে যাবেন। অথবা মেডিসিনের দোকানেও খোঁজ করতে পারেন। একটি কাপড়ে হাইড্রোজেন পারক্সাইড নিয়ে দাগের উপরে সরাসরি প্রয়োগ করুন।
তাছাড়া প্রতিদিন ভেজা তুলোতে করে টোনার নিয়ে ঘাড় পরিষ্কার রাখার অভ্যাস তৈরি করুন ও নিয়মিত মশ্চারাইজার লাগান।

আরও যে সব দিকে লক্ষ্য রাখতে হবে –

- প্রতিবার মুখ ধোয়ার সময় ঘাড়ও ভালোভাবে ধুয়ে নিন
- নখ দিয়ে চুলকানো, একেবারেই না
- ঘাড়ে এক গাদা পাউডার না লাগানো
- ময়েশ্চারাইজার কেবল মুখে ও গলায়ই নয়, বরং ঘাড়েও লাগান
মাসে একবার আমন্ড অয়েল গরম করে ঘাড়ে ম্যাসাজ করুন।
রোদে বেরুবার আগে ঘাড়েও সানস্ক্রীন লাগান

- যেসব মেটালের গয়নায় ঘাড়ে কালো কালো দাগ পড়ে, সেগুলো এড়িয়ে চলুন

- প্রতিদিন যখন সময় পাবেন ঘার একটু টানটান করে ছেড়ে দিন। এভাবে একটু ঘাড়ের ব্যায়াম করুন।
- নিচু বালিশে শোবার অভ্যাস করুন।

কোন কিছু একদিনে সেরে যায় না। তার জন্য একটু সময় দিতে হবে। তাই সে টিপসগুলি আজ সেয়ার করলাম ফলো করুন , আশা করি ভালো ফল পাবেন।
  take care

Follow Me on Pinterest
                                             Facebook এর সঙ্গে থাকুন।