৭ টি সহজ উপায়ে দাগহীন ত্বক

চাঁদের গায়ের কালো দাগ চাঁদের কলঙ্ক হলেও এই দাগ যে চাঁদকে আরও সুন্দর করে তোলে, তাতে কোন সন্দেহ নেই । তাই তো কবির কবিতায়, বা গায়কের গানে চাঁদ নিয়ে এতো প্রেম নিবেদন, চাঁদ নিয়ে বিরহ। কিন্তু এই দাগ যদি কোন তন্বীর গালে থাকে, তাহলে ? উফ!!! ভাবা যায়? চকচকে ত্বকে যখন কালো দাগছোপ দেখা দেয়, তখনই মনটা বড্ড খারাপ হয়ে যায়। এই মনখারাপকে দূরে সরিয়ে চকচকে ত্বক পাওয়ার জন্য রইল কিছু টিপ্স।


প্রথমে ভাল করে মুখ পরিষ্কার করে নিতে হবে। এর পর গাজর টুকরো-টুকরো করে কেটে ভাল করে পেস্ট করে নিন। তারপর মুলতানি মাটি ও গাজর পেস্ট দিয়ে একটা প্যাক তৈরি করে ২০ মিনিট চোখের চারপাশের অংশ বাদ দিয়ে পুরো মুখে লাগিয়ে রাখতে হবে। প্যাক একটু শুকিয়ে এলে ভাল করে মুখ ধুয়ে নিন।
এক কাপ ঘরে পাতা টক দইয়ের সঙ্গে একটা ডিম মিশিয়ে ভাল করে ফেটিয়ে নিতে হবে। এর পর সেই প্যাক মুখে ও গলায় বিশেষ করে যেখানে দাগ ছোপ আছে, সেখানে লাগিয়ে এক ঘন্টা রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এই পদ্ধতিটি সপ্তাহে চারবার করলে ধীরে-ধীরে দাগ চলে যাবে।

বাঁধাকপি ত্বকের জন্য খুব ভাল । কিছুটা বাঁধাকপি নিয়ে ভাল করে পেস্ট করে মুখে প্যাক হিসেবে লাগাতে পারেন। এতেও ভাল ফল পাওয়া যাবে।

হলুদের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে মুখে প্যাক হিসেবে লাগাতে পারেন। এর ফলে ধীরে-ধীরে দাগ চলে যাবে।

অ্যালোভেরার পাতার ভেতরের আঠালো অংশ বা জেল বের করে নিন। মধু সঙ্গে জেলটি মিশিয়ে ত্বকের কালো দাগের উপর ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখলে ত্বকের ছোপ ছোপ কালো দাগ দূর হয়।

অর্ধেক টোম্যাটো, এক টুকরো কাঁচা হলুদ, কাঁচা দুধ এবং কিছুটা কেশর একসঙ্গে মিশিয়ে একটা পেস্ট করে নিন। এর পর সেই পেস্ট মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ভাল করে জল দিয়ে ধুয়ে নিন।

আলুর খোসা ছাড়িয়ে আলু গোল-গোল করে কেটে নিন। এর পর আলুর টুকরোতে কয়েক ফোঁটা জল দিয়ে ওই আলুর টুকরো পুরো মুখে হালকা করে ঘষুন। আলুর রস সহজেই ত্বকের কালো দাগ দূর করে এবং ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।
                                    
লেখাটি ভালো লাগলে লাইক করুন, শেয়ার করুন।