গলা ব্যাথা বা কাশির সমস্যার উপশম মধুর সিরাপ


গলা ব্যাথা বা কাশির সমস্যায় আমরা প্রায়ই কম বেশি কষ্ট পাই। এর জন্য ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকান ছুটতে হয়। সামান্য গলা ব্যাথা বা কাশিতে ওষুধপত্র না খাওয়াই ভালো। তাহলে কি করবেন?

আমাদের প্রকৃতিতে এতো উপকারি উপাদানের সম্ভার আছে যে, সেগুলিকে সঠিক ভাবে যদি ব্যবহার করা যায় তাহলে বাড়িতেই বানিয়ে নেওয়া যায় কিছু উপকারি ওষুধ। যেমন আজ আমি আপনাদের কি ভাবে বাড়িতে গলা ব্যাথা বা কাশি  সিরাপ বানানো যায় সেই পদ্ধতি দেখাবও। এই সিরাপ যেমন সুস্বাদু তেমনি পুষ্টির সমৃদ্ধ। গরম চা বা জলের সঙ্গে এই প্রাকৃতিক সিরাপটি আপনি গ্রহণ করতে পারেন।


 www.nykaa.com

মধু, লেবু, এবং চায়ের সমম্বয় কাশি বা গলা  জন্য খুবই উপকারি। এর পিছনে কিছু বিজ্ঞান সম্মত কারনও আছে। গলা ব্যাথা বা কাশিতে এই উপদানগুলির ব্যবহার আজ থেকে নয় বহু প্রাচীন কাল থেকেই হয়ে আসছে। বিভিন্ন  স্টাডিজ থেকে জানা যায় যে মধু কাশি নিবারণের ক্ষেত্রে এক মহা ওষুধ হিসাবে কাজ করে। মধু মধ্যে Antimicrobial এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে যা ব্যাকটেরিয়া নষ্ট করতে সাহায্য করে।

মধুর সঙ্গে লেবু ও অন্যান্য সাইট্রাস এবং  প্রাকৃতিক  মশলা একত্রিত করে আপনি ঠান্ডা এবং ফ্লু উপসর্গ দেখা দিলে ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায়। মধু এবং লেবু এক সঙ্গে মিশিয়ে গরম জল বা গরম চায়ের সঙ্গে শীতকালে  গ্রহণ করলে গলা ব্যাথা বা খুসখুসে কাশির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

যে  সিরাপের কথা আজ বলছি তার জন্য যে যে সামগ্রী প্রয়োজন তা হল

১. মধু – সাধারণত আমরা যে মধু ব্যবহার করে থাকি তা চলবে। তবে মধুর বিশদ্ধতা অবশ্যই জেনে নেবেন। 
২. সাইট্রাস হিসেবে – লেবু, কমলা, লাইম, এবং Clementine
৩. হার্বস – তাজা পুদিনা পাতা ও রোজমেরি
৪. মশলা - আদা, গোটা লবঙ্গ, দারুচিনির গুঁড়ো এবং এলাচির গুঁড়ো 






সিরাপ  তৈরি করতে কি পদ্ধতি অনুসরণ করবেন 

সাইট্রাস জাতীয় উপদানগুলি নিম্নের দেওয়া ছবি অনুযায়ী কেটে নিন।


আদা নিচের দেওয়া ছবি অনুসারে থেঁতো করে নিন।

সিরাপ তৈরি করতে উপরের উপকরণগুলি মিশ্রিত করা পদ্ধতি আমি নীচের ছবির মধ্যে দিয়ে  বর্ননা করছি। প্রথম প্রয়োজন একটি পরিষ্কার জার। জার আপনি আপনার পছন্দ অনুযায়ী নিন। জারটি লেবুর স্লাইস  আদা  মধু দিয়ে অর্ধেক পূরণ করুন। এবার এই মিশ্রণটি একটু নাড়িয়ে নিন। অবশিষ্ট লেবু, আদা, এবং মধু সঙ্গে একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন।  মিশ্রণটি নাড়িয়ে বয়ামটির মুখ বন্ধ করে দিন। ৩-৪ ঘণ্টার মধ্যে আপনার সিরাপ তৈরি হয়ে যাবে। আপনি এই সিরাপটি পরে ফ্রিজে রেখে দিতে পারেন। অনেক দিন ভালো থাকবে।

এই একই পদ্ধতিতে আপনি অন্যান্য উপাদানগুলি মিশিয়ে বাকি কম্বিনেশনের সিরাপগুলি তৈরি করে নিতে পারেন। 


কিভাবে এই সিরাপ ব্যবহার করবেন
  1. কাশি বা গলা ব্যাথা সময় এই মধু সিরাপ একটি চামচে নিয়ে ধীরে ধীরে সেবন করেন।
  2. এক কাপ গরম জলের মধ্যে দুই চামচ সিরাপ মিশিয়ে পান করুন।
  3. গরম এক কাপ চায়ের সঙ্গে মিশিয়েও এই সিরাপ পান করা  যেতে পারে। 


 take care 

source : MayoClinic, , 
ABC News,
Livestrong
Worlds Healthiest Foods,
 theyummylife.com