৫ টি প্রাকৃতিক উপায়ে হাত ও পায়ের নখ সাদা করুন


আমাদের মধ্যে সব সময়ই একটা প্রবণতা দেখা যায় যে আমরা ত্বক, চুলের প্রতি বেশি যত্নশীল, আর হাত পায়ের নখকে ভীষণ ভাবে অবহেলা করি। এতে কি হয়, ধীরে ধীরে নখ তার উজ্জ্বলতা হারিয়ে ফেলে এবং নখের মধ্যে একটা হলদেটে ভাব চলে আছে। তাই সময় থাকতেই নখের  প্রতি একটু বেশিই নজর দেওয়া দরকার। নখ সুন্দর মানেই হাত, পা সুন্দর। আজ আমি আপনাদের এমন ৫ টি প্রাকৃতিক উপায়ের কথা বলবো, যার ব্যবহার ফলে নখ হয়ে উঠবে সাদা ও উজ্জ্বল। এবং এর পর থেকে আপনাকে নেলপোলিশ ব্যবহার করে কৃত্রিমভাবে নখকে সাদা দেখানোর প্রয়োজন হবে না।

লেবুর রসের ব্যবহার

লেবুর রস খুবই সিম্পল, প্লেইন  একটি উপাদান,  যা নখ সাদা করতে সাহায্য করে। 




একটি মাঝারি বাটি নিন। এতে এক কাপ লেবুর রস ও এক কাপ জল এক সঙ্গে মেশান। এবার এই মিশ্রনে হাতের নখ বা পায়ের নখ প্রায় ১৫ মিনিটের জন্য ডুবিয়ে রাখুন। আরও কার্যকরী ফল পেতে এক ফালি লেবু্ কেটে আপনার নখের উপর ঘষতে পারেন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি সপ্তাহে ২ বার পুনরাবৃত্তি করুন।

বেকিং সোডার ব্যবহার

বেকিং সোডার মধ্যে একটি প্রাকৃতিক ভাবে ব্লিচিং করার গুন রয়েছে। 


একটি বাটিতে এক চামচ বেকিং সোডা ও সম পরিমাণ জল মিশ্রিত করুন। তারপর ৩০ মিনিটের জন্য এই মিশ্রনের মধ্যে আপনার নখ ডুবিয়ে রাখুন এবং সঙ্গে সঙ্গে মিশ্রণটি দিয়ে নখ ঘষুন। পরে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

টুথপেস্টের ব্যবহার  

টুথপেস্ট আমাদের দাঁতের গাঢ় দাগ দূর করতে সাহায্য করে। অতএব, হলুদ নখ যদি টুথপেস্ট দিয়ে পরিষ্কার করা হয় তাহলে তাও জাদু মতো কাজ করতে পারে।


একটি টুথব্রাশে আপনার ডেইলি ব্যবহৃত টুথপেস্ট জেলটি নিয়ে নখের উপর খুব ভালো করে ৫ মিনিট ঘষুন। শেষে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। একদিন অন্তর অন্তর এই পদ্ধতিটি অনুসরণ করুন।


 http://www.jabong.com


বেকিং পাউডার এবং লেবুর রসের ব্যবহার

এই দুটি প্রাকৃতিক ব্লিচিং এর মিশ্রন নিখুঁত ভাবে নখ সাদা করতে সাহায্য করে।


একটি বাটিতে ১ চামচ বেকিং পাউডার ও ১ চামচ লেবুর রস মেশান। এবার একটি তুলোর বল নিন। বলটি মিশ্রনের মধ্যে ডিপ করুন এবং আপনার নখ এ এটি প্রয়োগ করুন। ১০  মিনিটের জন্য রেখে দিন এবং পরে উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

স্ট্রবেরি এবং বেকিং সোডা

স্ট্রবেরি এই ফলটি বিভিন্ন খাবাবে ব্যবহার করে খাদ্যের ফ্লেবারকে যেমন বাড়িয়ে দেয় তেমনি আজকাল এই ফলটিকে দাঁত থেকে দাগ মুছে ফেলার জন্যও ব্যবহার করা হয় হচ্ছে।

স্ট্রবেরি এবং বেকিং সোডা মধ্যে যে নিজেস্ব ব্লিচিং ক্ষমতা আছে সেই গুনকে কাজে লাগিয়ে দূর করা সম্ভব নখের হলুদ দাগ। এরজন্য প্রয়োজন ২-৩ টি থেঁতো করা স্ট্রবেরি আর ১ চামচ বেকিং সোডা। স্ট্রবেরি আর বেকিং সোডার এই মিশ্রন ১০ মিনিটের জন্য নখের উপর ঘষুন। তারপর নখের উপর এই মিশ্রণটি ৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। শেষে গরম জল দিয়ে  ধুয়ে ফেলুন।

এই পদ্ধতিগুলি অনুসরণ করে দেখুন প্রাকৃতিক উপায়ে আপনার হাতের ও পায়ের নখ সাদা ও উজ্জ্বল হয়ে উঠবে। পোস্টটি সেয়ার করতে ভুলবেন না।
                                        take care